লেখা পাঠান আমাদের chayarodpatrika@gmail.com

Tuesday, October 5, 2021

মণিশংকর বিশ্বাস, শারদীয়া সংখ্যা

মণিশংকর বিশ্বাস-এর দুটি কবিতা

 

ম্যাজিক

 

আমি ইউরি গেলার

রিমঝিম বলে মেয়েটির ভিতর যে সুরেলা চামচখানি আছে

আমি তাকে আমার ইচ্ছেশক্তি দিয়ে বাঁকিয়ে ফেলতে চেয়েছিলাম

আমি জানি রিমঝিম, ওর বন্ধুরা, বাড়ির লোক

একে আমার বুজরুকি ভেবেছিল

সে যে যা ভাবে ভাবুক

আমি চাইছিলাম একটা ম্যাজিক করতে

 

এক চামচ রিমঝিম, চামচে করে তুলে নিয়ে আসতে

 

মৃত মানুষের ইনবক্সের পাসওয়ার্ড

 

বাইপোলার ডিসঅর্ডার

পরম শূন্য তাপমাত্রার আশেপাশের কোনো সংখ্যা

নামহীন একটা গন্ধ

পিঁপড়ের ডিম ও ফেরোমন

ঘর ছেড়ে চলে যাওয়া মেয়েটির অন্তর্বাস

গুগল আর্থে এখন আর নেই

এমন কোনো নদী আর তার আত্মায়

বিঁধে থাকা একটা মাছের ইম্প্রেশন

 

যার কানকোর ভিতর শেষমেশ আশ্রয় নিয়েছিল

একটা আস্ত ছায়াপথ

5 comments:

  1. দুর্দান্ত লাগলো

    ReplyDelete
  2. দুটি কবিতাই জাস্ট অসাধারণ !!

    ReplyDelete
  3. আহা! অন্য স্তরের কবিতা।

    ReplyDelete
  4. অসাধারণ কবি দু’টি।

    ReplyDelete