লেখা পাঠান আমাদের chayarodpatrika@gmail.com

Tuesday, September 29, 2020

সেলিম মণ্ডল অষ্টম সংখ্যা

সেলিম মণ্ডল-এর কবিতা

 

কবিতাকল্পদ্রুম

 

আমার বই আমার প্রেমিকারা কেনে না

প্রেমিকার মতো কেউ কেউ কেনে

এতে সুবিধা ও অসুবিধা দুই-ই আছে

সুবিধা হল

     প্রেমিকারা কবিতাগুলো পড়ে কষ্ট পায় না

অসুবিধা হল

      প্রেমিকার মতো যারা তারা আনন্দ পায়

                   ভাবে তাদের নিয়ে লেখা হয়েছে এই সমস্ত কবিতা

 

বাবা, আমার সমস্ত বই পড়ে

পড়ে বলেএত ছোটো লিখিস কেন?

                আর এত অশ্লীল শব্দ!

 

আমি এড়িয়ে যায়। বলিএসব আধুনিক কবিতা!

 

মা, আমার কোনো বই পড়ে না

তবে প্রতিবেশীরা যখন কেউ জিজ্ঞাসা করে

                                  ছেলে কী করে?

বলেবই লেখে, বই

 

আমার দিদিদের আমার বই নিয়ে

                               কোনো আগ্রহ বা উৎসাহ নেই

ওরা শুধু বলেবই লিখে কী হয়?

 

আমার ভাগনে বলেমামা, তুমি সেলিব্রিটি

আমি বলিকেন?

বলেতুমি তো কবিতা লেখো

 

মুনাই, প্রথম বই পড়ার পর দ্বিতীয়বার

                                আমার প্রেমে পড়েছিল

 

এরপর, লিখে ফেলি আরও দুটো বই।

এখন ও বলেআমার কবিতা ভালো লাগে না

 

আমার হাফ প্রেমিকা বই পাওয়ার জন্য

                                      হা-হুতাশ করে

পায় না।

তারপর তার ট্যাবে জমিয়ে রাখা আমার কবিতাগুলো

                                            স্বামীকে পড়িয়ে শোনায়।

ওর স্বামী ভালোমন্দ কিছুই জানায় না।

শুধু জিজ্ঞাসা করেকার কবিতা?

 

আমার সব বন্ধুরা আমার বই কেনে।

মনে মনে পড়ে।

তারপর চুপিচুপি লুকিয়ে রাখে

                             মোটা বইয়ের পিছনের তাকে।

 

আমাদের পাড়ায় কেউ জানে না আমি কবিতা লিখি

আমার ডাক নাম খোকন।

বাড়িতে আমার বইগুলো সবার আড়ালে

                                  যত্নেই থাকে।

 

১০

সিনিয়র কবিদের কাছে বই না পাঠালে

জানতেই পারেন না তরুণ কবির কোনো বই বেরিয়েছে

অথচ, তরুণ কবির প্রোফাইল পিকচারে সবার প্রথমে লাভ বাটনটি ছুঁয়ে দেন

                                                                          একজন প্রবীণ কবি!

5 comments:

  1. "প্রেমিকার মতো যারা তারা আনন্দ পায়

    ভাবে তাদের নিয়ে লেখা হয়েছে এই সমস্ত কবিতা"

    ভালো লাগল, সেলিম।

    তোমার লেখা আবার একটি বাঁক নিল

    ReplyDelete
  2. "প্রেমিকার মতো যারা তারা আনন্দ পায়

    ভাবে তাদের নিয়ে লেখা হয়েছে এই সমস্ত কবিতা"

    ভালো লাগল, সেলিম।

    তোমার লেখা আবার একটি বাঁক নিল

    ReplyDelete
  3. ডালো লাগল সেলিম

    ReplyDelete
  4. এক নম্বর টা সেরা!

    ReplyDelete