লেখা পাঠান আমাদের chayarodpatrika@gmail.com

Tuesday, January 25, 2022

সৌমিতা চট্টরাজ

সৌমিতা চট্টরাজ-এর গুচ্ছ কবিতা

 

অন্ধকারের লেখা গুচ্ছ

 

(১)

আলোয় পিঠ পেতে রাত্রিকে ভালবাসে যারা, ইমানে তাদের আঙুল তুলি!

এতো বড় বেইমান আমি নই।

অথচ মিলিয়ে নিও

ওই পিঠ'টা বাঁচাতে গিয়েই কোনো না কোনো একদিন, কোনো না কোনো একবার

তুমি, আমি, আমরা বেইমানী করবোই।

আসলে কি হয় জানো

আলোর জন্ম দিতে প্রতিপল পুড়ে যান যে পরমপিতা

স্বীকার করি না তাকে!

সে'কথা বলতে পারি, তেমনও তো নাস্তিক আমি নই।

জানি, জানি, খুউব জানি, ইমান নেই আমার

তাই বলে, বড়ো বেশী বেইমানও আমি নই।

 

(২)

তেরো দিনে গলে গেছে সবটুকু লাল

বাতিদানে থকথকে মোম, একে একে মরে আসা সিমপ্যাথি কল

যতদূর দূরত্ব গড়ায় কাছে চাই প্রথাগত মাঠ, আউসের স্তুপ, কালো কালো নষ্ট ফসল।

তেরো দিনে থৈ থৈ বর্ষা নামে

বিষ ভয়ে ছিঁড়ে ফেলি আদুরে আস্তিন,

পোয়াতির নাভী ঠেলে ভাত উঠে আসে, উঠে আসে লেবু মাখা ক্ষীর

ভাঙা জলে টগবগে আতপের চাল, ফিরোজা সকাল

চেনা চেনা সেই তেরো দিন...

টকটকে সিঁথি আর আলতা রেখে;

আল ধরে হেঁটে যায় বিধবা আশ্বিন।

 

(৩)

তড়িঘড়ি খেতে আয় মন

বেলা হোলো, ক্ষিদে বোঝা শেখ

দলা দলা শীতঘুমে দু'হাতা রোদ মেখে দিই

শেষ পাতে বেড়ে দেবো বাড়ন্ত জীবন,

বুঝলি রে মন

পথেঘাটে পাখি খোঁজে যে বুড়ো ব্যাধ

তাকেও তো খেতে ডেকেছি।

আশরাফি খুঁটে খুঁটে আমি ক্লান্ত সিরাজ

ঘুমোবো না, শুতে যাবো আজ

ক্ষিদের বিছানা পেতেছি।

No comments:

Post a Comment