লেখা পাঠান আমাদের chayarodpatrika@gmail.com

Tuesday, January 25, 2022

নম্রতা সাঁতরা

নম্রতা সাঁতরার গুচ্ছ কবিতা

 

১. প্রেম-প্রারম্ভ

 

বৃষ্টি মুখর একটি দুপুর। অন্ধকার ঘরের বিছানায় উজ্জ্বল রঙের চাদর পাতা। আমি শুয়ে পড়ি। চাই একটি প্রত্যাশিত ঘুম। এই দূরদর্শী মন যেন কেবল জেগেই স্বপ্ন দেখেএই দুরূহ শাসন। সুতরাং এক চোখ খুলেমানুষের ঘুম। এখানেই বিষয়ী চোখে কোনো বিস্মৃত একপাক্ষিক প্রেমের নায়কের বুকে ঘুম ভাঙে। যতটা জল লাগে আমাকে ডোবাতে চেয়ে সে নেয় আকাশের কাছে। এখানে সম্বিত ফেরাতে ইচ্ছে করে না।

 

২.  ঘনায়মান

 

এবার জমাট মেঘের মতো কথা।

অতীতের খোঁড়াখুঁড়ির পর, আগাছারা জন্মায় স্বাভাবিক উদ্ভিদের মতো তৈরি করে বন।

বেশ কিছুদিনএকই সহবাসে শিকার ও শিকারি। হঠাৎ অমিল শিখিয়েছে

সন্তর্পণে চললে দুজন দুজনকে এড়াতে পারে।

 

৩. বিচ্ছেদ-ভাবনা

 

অপ্রত্যাশিত প্রেমের নিবেদন মনের মধ্যে যখন আনন্দ আনেহেরে যায় আমার বর্তমান প্রেমিক। তার আদরের একফোঁটাও মনে করাতে পারে না আমায়। এত সহজ ভেসে যাওয়া? এই সময় হিসেব করে নেওয়া যায় বিচ্ছেদ। এই মুহূর্ত দোলাচলের। আমি ছুঁড়ে মারি তাকে একটি কবিতা ক'লাইন ছন্দের গালি।

 

 ৪. এবং পুনরাবৃত্তি

 

কিছু নির্লজ্জতা আকাশের কাছে শেখা। যেদিন পরিষ্কার সকাল হয় কিন্তু বেলা হলে বৃষ্টি পড়ে, সেই নির্লজ্জতা।

 শাসনহীন ভাবনার পুনরাবৃত্তি

 হাজার বার প্রেমের নামে পৌঁছে যাই সেই জাহ্নবী তীর

 এখানে আমি ভেবেছিলাম আমার সকল সম্ভাবনারা আমার সন্তানের পিতা।

2 comments: